• বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের বারি পরিদর্শন


    গাজীপুর প্রতিনিধি : বিশ্বব্যাংকের মিড-টার্ম রিভিউ মিশন এর একটি প্রতিনিধি দল মঙ্গলবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন। প্রতিনিধি দলটি ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম-ফেজ ২ (এনএটিপি-২), পিআইইউ-বিএআরসি’র আওতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) কর্তৃক বাস্তবায়িত ৪১টি সিআরজি উপ-প্রকল্পের অর্জন এবং বাস্তবায়নাধীন ২১টি পিবিআরজি উপ-প্রকল্পের অগ্রগতি পরির্দশন করেন।

    প্রতিনিধি দলে বিশ্বব্যাংকের সিনিয়র রুরাল ডেভেলপমেন্ট স্পেশিয়ালিস্ট পুশিনা কুন্ডা এনগান্ডউই, সিনিয়র রুরাল ডেভেলপমেন্ট এন্ড লেবার স্পেশিয়ালিস্ট ড. ইসাবেলা লেও, কৃষি অর্থনীতিবিদ সামিনা ইয়াসমিন, অর্থনীতিবিদ ড. মনসুর আহমেদ, প্রোগ্রাম এসোসিয়েট জিনিয়া সুলতানা, ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) এর প্রতিনিধি ক্রিস্টা কেটিং, পিআইইউ-বিএআরসি’র সেক্টর কোঅর্ডিনেটর ড. মো. আব্দুর রাজ্জাক এবং পিআইইউ-বিএআরসি, এনএটিপি-২ এর পরিচালক ড. মিয়া সাঈদ হাসান অংশগ্রহণ করেন।

    অতিথিবৃন্দ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সদর দপ্তরের সামনে এসে পৌঁছালে তাদের স্বাগত জানান ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব। পরে ইনস্টিটিউট এর সেমিনার কক্ষে বারি মহাপরিচালক ড. আবুল কালাম আযাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে সিআরজি উপ-প্রকল্পের অর্জন এবং বাস্তবায়নাধীন পিবিআরজি উপ-প্রকল্পের অগ্রগতি তুলে ধরেন পরিচালক (গবেষণা) এর দপ্তরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. বজলুর রহমান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) জেবুন নেছা, পিআইইউ-বিএআরসি প্রকল্পের বিশেষজ্ঞবৃন্দ, উপ-প্রকল্পসমূহের প্রিন্সিপাল ইনভেস্টিগেটরবৃন্দসহ বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ।

    অনুষ্ঠানে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ প্রকল্পসমূহ থেকে উদ্ভাবিত প্রযুক্তি যেন কৃষক পর্যায়ে পোঁছায় এবং কৃষক যেন তা থেকে উপকৃত হয় তা নিশ্চিতকরণের উপর গুরুত্বারোপ করেন।

    পরে অতিথিবৃন্দ ইনস্টিটিউটের আইপিএম ল্যাব, টক্সিকোলজি ল্যাব, পোস্ট-হারভেস্ট ল্যাব ও ফার্ম মেশিনারি বিভাগ পরিদর্শন করেন এবং উপ-প্রকল্পসমূহের অর্জন ও অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেন।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial