• বারি’তে মানসম্পন্ন ফুল চাষ বিষয়ক শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত


    গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফুল বিভাগ কর্তৃক আয়োজিত উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের সেমিনার রুমে রবিবার দিনব্যাপী “মানসম্পন্ন ফুল ও বাহারী গাছ উৎপাদন এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা” শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণ কর্মশালাটি “বাংলাদেশে অর্কিড, ক্যাকটাস-সাকুলেন্ট ও বাল্ব-করম জাতীয় ফুলের জাত উন্নয়ন, উৎপাদন, সংগ্রহোত্তর ও মূল্য সংযোজন প্রযুক্তি উদ্ভাবন এবং বিস্তার কর্মসূচী” প্রকল্পের অর্থায়নে আয়োজন করা হয়।

    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কৃষক প্রশিক্ষণের উদ্বোধন করেন বারি’র পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) জেবুন নেছা। ইনস্টিটিউটের ফুল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও কর্মসূচী পরিচালক ড. কবিতা আনজু-মান-আরার সভাপতিত্বে অনুষ্ঠানে পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বাবু লাল নাগ, ফুল বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফারজানা নাসরীন খান।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিচালক জেবুন নেছা বলেন, ফুল একটি অর্থকরী ফসল। ফুল চাষ অধিক লাভজনক হওয়ায় মাঠ পর্যায়ে কৃষকের কাছে এর ব্যাপক চাহিদা রয়েছে। একই পরিমাণ জমিতে যদি ধান বা অন্য ফসল এবং ফুল চাষ করা হয়, তবে অন্য ফসলের তুলনায় ফুল চাষ থেকে দুই-তিনগুণের অধিক মুনাফা লাভ করা সম্ভব। তাই আমি আশা করি, আজকের এই প্রশিক্ষণ কর্মশালায় অর্জিত শিক্ষার মাধ্যমে আপনারা ফুল চাষে আরও আগ্রহী হবেন।

    কৃষক প্রশিক্ষণে বিভিন্ন জেলা থেকে আগত ফুল চাষী, বিক্রেতা ও ফুল চাষে আগ্রহী মোট ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial