• বারিতে ডাল ফসল চাষের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক কর্মশালা


    গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) ডাল গবেষণা উপ-কেন্দ্র, গাজীপুরের উদ্যোগে ‘খেসারী, মাসকলাই ও ফেলন ডাল ফসল চাষের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালা মঙ্গলবার ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। ‘খেসারী, মাসকলাই ও ফেলনের জাত উন্নয়ন, বীজ উৎপাদন এবং সংগ্রহোত্তর প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার’ কর্মসূচী’র অর্থায়নে আয়োজিত এ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগের বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

    সকালে বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। বারি’র পরিচালক (ডাল গবেষণা কেন্দ্র) রইছ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় অংশ নেন পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. বাবু লাল নাগ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) মো. হাবিবুর রহমান শেখ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক এবং ডাল গবেষণা উপ-কেন্দ্র, গাজীপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. মো. ওমর আলী।

    কর্মশালার উদ্বোধনকালে বারি’র মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ বলেন, দেশের মানুষের পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমাদের ডাল ফসলের উৎপাদন বাড়াতে হবে। আর এ উৎপাদন বাড়ানোর জন্য আমাদের দেশে যেসব ডাল ফসল অধিক উৎপাদন হয় তার পাশাপাশি যেসব ডাল ফসলের চাষাবাদ কম সেগুলোর উৎপাদন বাড়াতে হবে। কারণ এসব ডাল ফসলগুলোতেও পুষ্টির পরিমাণ অধিক হারে রয়েছে। যেমন খেসারীতে অন্যান্য ডাল ফসলের তুলনায় প্রোটিনের পরিমাণ বেশি। তাই আধুনিক প্রযুক্তি ব্যবহারে মাধ্যমে এসব ডাল ফসলের নতুন নতুন জাত উদ্ভাবনের মাধ্যমে এর উৎপাদন বৃদ্ধি করতে হবে।

    কর্মশালার কারিগরি সেশনে দেশে খেসারী, মাসকলাই ও ফেলন ডাল ফসল চাষের বিভিন্ন সমস্যা, তা উত্তোরণ উপায় এবং সম্ভাবনা বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial