• গাজীপুরে ‘এসো নদীর গল্প শুনি’ বিষয়ক পাঠচক্র অনুষ্ঠিত


    গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে ‘এসো নদীর গল্প শুনি’ শিরোনামে নদী বিষয়ক এক বিশেষ পাঠচক্র অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে গাজীপুর শহরের প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের শহীদ আহসান উল্লাহ মাস্টার মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার।

    বাংলাদেশ নদী পরিব্রাজক দলের আয়োজনে গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মশিউর রহমানের সভাপতিত্বে এই পাঠচক্র অনুষ্ঠিত হয়। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন গাজীপুর সিটি কর্পোরেশনের তত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজল, অধ্যাপক মুকুল কুমার মল্লিক, অধ্যাপক অসীম ভিবাকর ও বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি মনির হোসেন।

    আয়োজকরা জানান, আমাদের অস্তিত্ব, আর্থসামাজিক অবস্থা, আমাদের জীবন, অর্থনীতি, পর্যটন, সাহিত্য ও সংস্কৃতি নদীর ওপর নির্ভরশীল। তাই নদীভিত্তিক জীবন, অর্থনীতি ও পর্যটন সম্পর্কে গভীর জ্ঞান ও পরিণত উপলব্ধি আধুনিক মানুষের পূর্ণাঙ্গতার অপরিহার্য ভিত্তি। নদী ও পরিবেশ সম্পর্কে উন্নত ও স্পষ্ট ধারণা, নদীর বহুমাত্রিক ব্যবহার, নদীর সুরক্ষা ও সংরক্ষণের নিয়ম জেনে সময়ের প্রয়োজনে তা কাজে লাগানো এবং সর্বোপরি নদীর সাথে স্বাস্থ্যকর সহাবস্থানের ক্ষেত্রে প্রয়োজনীয় অন্তর্দৃষ্টি তৈরি করা এই আয়োজনের উদ্দেশ্য। পর্যায়ক্রমে দেশের ৬৪ জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial