• গাজীপুরের গণমাধ্যম কর্মীদের সাথে বাউবি উপাচার্যের মতবিনিময়


    গাজীপুর প্রতিনিধি : বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৭ বর্ষে গাজীপুর জেলার সকল গণমাধ্যম কর্মীদের সাথে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান সোমবার তাঁর কার্যালয়ের সম্মেলন কক্ষে মতবিনিময় করেন।

    উন্মুক্ত ও দূরশিক্ষায় দেশ জুড়ে ৬ লাখের অধিক শিক্ষার্থী ৫৭ টি একাডেমিক প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা গ্রহণ করে জাতির দক্ষ জনসম্পদের অংশ হচ্ছে বলে উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান মতবিনিময় সভায় বলেন। শিক্ষার মহাসরণীতে প্রচলিত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে নানা কারণে যাদের পক্ষে অধ্যয়নের সুযোগ নেয়া সম্ভব হয়নি ও কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির জন্য যাদের শিক্ষা গ্রহণ অপরিহার্য, চাকুরীর পাশাপাশি তাঁরাই এখানে পাঠ গ্রহণ করছে।

    উপাচার্য আরও বলেন, তিনি দায়িত্ব নেবার সময় বিশ্ববিদ্যালয়ে ২৭ টি শিক্ষা প্রোগ্রামে ২ লক্ষাধিক শিক্ষার্থী ছিল বর্তমানে ৫৭ টি প্রোগ্রাম রয়েছে। এসএসসি থেকে পিএইচডি পর্র্যন্ত শিক্ষা প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ে চালু রয়েছে যেখানে একাধিক বিষয়ে অনার্স, মাস্টার্স ও প্রফেশনাল মাস্টার্স ডিগ্রী রয়েছে।

    তিনি বলেন, প্রবাসি বাংলাদেশিদের দক্ষতা বাড়াতে দক্ষিণ কোরিয়ার সিউলে অনলাইন এইচএসসি ও বিএ প্রোগ্রাম সম্প্রতি চালু করা হয়েছে। এ প্রোগ্রামগুলো দক্ষিণ কোরিয়ায় কর্মরত ১৩৩০০ জন বাংলাদেশী কর্মীদের ভিসার শ্রেণি পরিবর্তনের মাধ্যমে দীর্ঘ সময় সে দেশে বৈধভাবে অবস্থানের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলে সিউলে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম উপাচার্যকে জানিয়েছেন। আগামীতে আরব আমিরাতসহ মধ্যে প্রাচ্যের দেশ সমূহে অনুরুপ প্রোগ্রাম চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

    বিশ্বমানের উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীদের কম্পিউটার দক্ষতা নিশ্চিত করা হয়েছে। একই সাথে একাডেমিক প্রোগ্রামগুলোর গুণগত উৎকর্ষতা নিশ্চিত করা হচ্ছে। গ্লোবাল যোগাযোগ, অনলাইন শিক্ষা ব্যবস্থা, ওপেন এডুকেশন রিসোর্স ও তথ্য প্রযুক্তির নির্ভরতায় বিশ্ববিদ্যালয়টি ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে উপনীত হতে চলেছে।

    বর্তমান প্রশাসন দুটি সমাবর্তন সফলভাবে আয়োজন করেছে। সমাবর্তন নিয়মিতভাবে আয়োজনের জন্য প্রশাসন উদ্যোগ নিয়েছে।

    মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত বিশ্বের পর্যায়ে পৌঁছানোর জন্য যে রূপকল্প বাস্তবায়ন করছেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় সে লক্ষ্যে ২০৩৫ সাল পর্যন্ত এ বিশ্ববিদ্যালয়ের অর্গ্রানোগ্রাম, শিক্ষা প্রোগ্রাম পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে।

    সমগ্র দেশের সাথে বাউবি যথাযোগ্য মর্যাদায় মুজিব বর্ষ পালনে নানা কর্মসূচী গ্রহণ করতে যাচ্ছে। বছরজুড়ে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ও আঞ্চলিক কেন্দ্রে এ অনুষ্ঠানগুলো হবে।

    এডুকেশন টেকনোলজি নির্ভর এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থায় উপাচার্য দেশের সকল মিডিয়ার সহযোগিতা কামনা করেন।

    অনুষ্ঠানে প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, ট্রেজারার অধ্যাপক ড. আশফাক হোসেন, ডিন অধ্যাপক সুফিয়া বেগম, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম এবং অবসর-উত্তর ছুটিতে থাকা তথ্য পরিচালক মো: আবুল কাসেম শিখদার উপস্থিত ছিলেন।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial