• জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণই শিক্ষকের কর্তব্য : শিক্ষামন্ত্রী


    স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, খন্ডিতভাবে উচ্চশিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়। এজন্য সামগ্রিক শিক্ষা-ব্যবস্থার ও প্রত্যেক স্তরে উন্নয়ন আবশ্যক। আর প্রয়োজন নিবেদিত প্রাণ শিক্ষক, যারা জ্ঞান সৃষ্টি ও বিতরণে নিজেদের আত্মোৎসর্গ করবেন। কেননা, জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণই শিক্ষকের কর্তব্য।

    তিনি রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে ১০৪০ কোটি টাকা ব্যয়ে গৃহীত পাঁচ বছর মেয়াদী ‘কলেজ শিক্ষা উন্নয়ণ প্রকল্প’ (সিইডিপি)-র এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে ওই কর্মশালয় ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম এ মান্নান, শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মাহমুদুল হক এবং বিশ্বব্যাংক ঢাকা অফিসের ড. মোখলেসুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও অন্যান্যের মাঝে প্রকল্প পরিচালক জনাব এ কে এম মুখলেছুর রহমান স্বাগত বক্তব্য রাখেন এবং প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন উপ-পরিচালক অধ্যাপক এ কে এম আব্দুল হালিম।

    সভাপতির ভাষণে প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, সিইডিপি প্রকল্পের প্রতিটি টাকা জনগণের। তাদেরই এ ঋণ বহন করতে হবে। যথাসময়ে এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে। বরাদ্দকৃত অর্থের সামান্যতমও যাতে অপচয় না হয়, সে ব্যাপারে যত্নবান হতে হবে।

    অনুষ্ঠানে দেশের অনার্স/ মাস্টার্স পর্যায়ের প্রায় ৩০০ কলেজের অধ্যক্ষ ও শিক্ষকের অংশগ্রহণ করেন।

    Spread the love