• মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহাথির


    ডেস্ক নিউজ : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহাথির মোহাম্মদ। ৯২ বয়সী রাজনীতিক মাহাথির মোহাম্মদ সাধারণ নির্বাচনে অসাধারণ জয়ের পর বৃহস্পতিবার স্থানীয় সময় রাতে কুয়ালালামপুরের ইস্তানা নেগারা রাজপ্রাসাদে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন। এর আগে রাজপ্রাসাদ থেকে পরবর্তী সরকার গঠনের জন্য মাহাথিরকে আমন্ত্রণ জানানো হয়। মাহাথিরকে শপথবাক্য পাঠ করান রাজা ইং দি-পেরাতুয়ান অং সুলতান মুহাম্মদ। এ সময় মাহাথিরের স্ত্রী তুন ড. সিতি হাসমাসহ জোটের অন্যান্য নেতা ও রাজপ্রাসাদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণের মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বয়স্ক নির্বাচিত নেতা হিসেবে ইতিহাস গড়লেন মাহাথির মোহাম্মদ। আর প্রথম মালয়েশীয় হিসেবে তিনিই প্রথমবারের মতো দ্বিতীয়বারের প্রধানমন্ত্রী হলেন।

    পূর্বে তিনি টানা প্রায় ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৩ সালে তিনি ক্ষমতা থেকে সরে যান। ১৫ বছর পর গতকাল বুধবার অনুষ্ঠিত মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালকে (বিএন) হারিয়ে মাহাথিরের নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

    মাহাথিরের নেতৃত্বাধীন রাজনৈতিক জোট পাকাতান হারাপান পার্লামেন্টের ২২২টি আসনের মধ্যে ১১৩টি আসনে জয়ী হয়েছে। অন্যদিকে বারিসান ন্যাশনাল জিতেছে ৭৯টি আসনে। ৬০ বছরের বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করা বারিসান ন্যাশনাল।

    Spread the love