কুড়িগ্রামে নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময়

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামে নবাগত জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ইউসুফের সাথে জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকালে জেলা প্রশাসক হলরুমে আয়োজিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ইউসুফ। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রফিকুল ইসলাম সেলিম, উপজেলা নির্বাহী কুড়িগ্রাম আমিন আল পারভেজ, নির্বাহি ম্যাজিষ্টেটগন, কুড়িগ্রাম প্রেসকা¬বের সভাপতি মমিনুল ইসলাম মঞ্জু, সাংবাদিক সফি খান, অলোক সরকার, হাসিবুর রহমান হাসিব, সফিকুল ইসলাম বেবুসহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সাংবাদিকরা কুড়িগ্রামের নানা বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন।

নবাগত জেলা প্রশাসক আবু সালেহ মোহাম্মদ ইউসুফ এ সময় তার বক্তব্যে অর্থনৈতিকভাবে পশ্চাৎপদ এ জেলার উন্নয়নে সাংবাদিকদের গঠনমূলক সহযোগিতা কামনা করেন। তিনি গত ১১ই মে কুড়িগ্রামে জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন।




উত্তপ্ত মমেক, মামলা প্রত্যাহারের দাবীতে অবরুদ্ধ প্রিন্সিপাল

আনিসুর রহমান ফারুক, ময়মনসিংহ : স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডাঃ এম.এ আজিজের বাসায় ভাংচুরের ঘটনায় নয়, মূলত ময়মনসিংহ মেডিকেল কলেজ ছাত্রলীগের দুপক্ষের অভ্যন্তরীন কোন্দলের কারণে কলেজ ক্যান্টিন ভাংচুরের ঘটনায় মমেক ছাত্রলীগ সভাপতি আতিকুর রহমান তুষার ও ইন্টার্ন চিকিৎসক মেহেদী হাসান কবীরের বিরুদ্ধে কলেজ প্রশাসনের মামলা দায়েরের ঘটনায় ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে মেডিকেল কলেজ ক্যাম্পাস। গত শনিবার (২০ মে) দুপুরে মামলা দায়েরের প্রতিবাদে বহিরাগতদের নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্থানীয় ছাত্রলীগ। এ ঘটনাকে কেন্দ্র করে চরম উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়ে আসছে মেডিকেল কলেজ ক্যাম্পাসে। আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরাও নিয়োজিত রয়েছে কলেজে।

রবিবার (২১ মে) দুপুরে কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগ সভাপতি ও ইন্টার্ন চিকিৎসকের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবীতে স্থানীয় ও আনন্দমোহন কলেজ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ শেষে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক স্বাদ মাহমুদ জয়, যুগ্ম সাধারণ সম্পাদক নৃপেন্দ্র সিং, আব্দুল জলিল, গালিব রিজভীর নেতৃত্বে প্রায় অর্ধ শতাধিক নেতাকর্মীরা কলেজের প্রিন্সিপাল ডাঃ মোঃ আনোয়ার হোসেনকে প্রায় আধ ঘন্টা অবরুদ্ধ করে মামলা প্রত্যাহারের দাবী জানান। অন্যথায় দ্রুত এ মামলা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়ার ঘোষণা দেবে স্থানীয় ছাত্রলীগ।

মামলা প্রত্যাহারের বিষয়ে ছাত্রলীগ নেতাদেরকে প্রিন্সিপাল বলেন, এ বিষয়ে একাডেমীক কাউন্সিলে জানানো হবে। সিদ্ধান্ত সেখান থেকেই আসবে। এর বাইরে আমার কিছু বলার নেই।

এসব বিষয়ে কলেজের প্রিন্সিপাল ডাঃ মোঃ আনোয়ার হোসেন সাংবাদিকদের জানান, ছাত্রলীগের দুপক্ষের কোন্দলের কারণে গত ১৬ই মে কলেজ ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান তুষার ও ইন্টার্ন চিকিৎসক মেহেদী হাসান কবীরের নেতৃত্বে নেতাকর্মীরা সরকারী সম্পদ কলেজের ক্যান্টিন ভাংচুরের ঘটনায় কলেজ প্রশাসনের পক্ষে সচিব মোঃ জহুরুল হক বাদী হয়ে তাদের বিরুদ্ধে কোতুয়ালী মডেল থানায় মামলা দায়ের করেছে।

মামলা দায়েরের ঘটনায় কোতুয়ালী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ইসলাম বলেন, মামলার আসামীদের দ্রুত গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে। খুব শিঘ্রই আসামীরা ধরা পড়বে।




উইশ করতে মাঠে এলেন মিস আয়ারল্যান্ড

ছবির ক্যাপশন : বাংলাদেশ দল ও ওয়ালটনকে শুভেচ্ছা জানাতে মালাহাইড ক্রিকেট গ্রাউন্ডে মিস আয়ারল্যান্ড প্রিয়তি। লেখক ও ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিমের সঙ্গে একই ফ্রেমে

উদয় হাকিম, ডাবলিন (আয়ারল্যান্ড) থেকে : তিন জাতির ক্রিকেট সিরিজে টাইটেল স্পন্সর হয়েছে ওয়ালটন। বাংলাদেশের একটি প্রতিষ্ঠান সুদূর ইউরোপে এসে সবাইকে টেক্কা দিয়ে এরকম একটি সিরিজের টাইটেল স্পন্সর এবং কো স্পন্সর কিনে নিয়েছে এটা একটা বিশাল ব্যাপার।

দূরদর্শী এবং সুদূরপ্রসারী মার্কেটিং পলিসি। বাংলাদেশের একটি ব্র্যান্ড মাল্টি ন্যাশনাল ব্র্যান্ডে পরিণত হয়েছে; গ্লোবাল ব্র্যান্ডে পরিণত হয়েছে এটা সমস্ত বাংলাদেশিদের জন্য গৌরবের বিষয়। ক্রিকেট পৃষ্ঠপোষকতায় ওয়ালটনের অবদানকে এই প্রজন্ম নিশ্চয় মূল্যায়ন করবে।

কথাগুলো বললেন, মিস আয়ারল্যান্ড। ২০১৪ সালে তিনি আয়ারল্যান্ডের সেরা সুন্দরী হয়েছেন। যারা জানেন না, তারা শুনে নিশ্চয়ই অবাক হবেন এই সুন্দরী কিন্তু বাংলাদেশেরই একজন। আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশি। নাম তার মাকসুদা আক্তার প্রিয়তি।

আয়ারল্যান্ডে চলছে ওয়ালটন ট্রাই ন্যাশন ক্রিকেট সিরিজ। যেখানে খেলছে বাংলাদেশ ছাড়াও স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ড। আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের পাশের শহর মালাহাইড ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার সকালে দেখা প্রিয়তির সঙ্গে। ব্যস্ততার মধ্যেও সকাল সকাল চলে এসেছেন ক্রিকেট মাঠে।

তখন খেলা চলছিল বাংলাদেশ এবং আয়ারল্যান্ডের মধ্যে। জিজ্ঞেস করেছিলাম এতো ব্যস্ততার মধ্যেও ক্রিকেট খেলা দেখতে চলে এসেছেন? প্রশ্ন শুনে প্রিয়তি তো অবাক! বললেন, প্রধানত ওয়ালটনকে শুভেচ্ছা জানাতে এসেছি। আমি বলব ওয়ালটনও এক অর্থে বাংলাদেশের দূত। ‘মেড ইন বাংলাদেশ‘ অথবা ‘ব্র্যান্ড বাংলাদেশ‘ এর পতাকা তারা নিয়ে যাচ্ছে একদেশ থেকে অন্যদেশে। প্রিয়তি যোগ করেন, ক্রিকেট বাংলাদেশকে ব্র্যান্ডিং করার ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখছে। আবার ক্রিকেটকে ব্র্যান্ডিং করতে ওয়ালটন বড় ভূমিকা রাখছে।’

তিনি উচ্ছ্বসিত প্রশংসা করেন বাংলাদেশের ক্রিকেট এবং ক্রিকেটারদের। বলেন, ক্রিকেট এখন বাংলাদেশে একটি নতুন ডাইমেনশন, নতুন ক্রেজ তৈরি করছে। ক্রিকেট দিয়ে সারা বিশ্ব বাংলাদেশকে চেনে। জাতি হিসেবে আমরা অনেক সম্মান অর্জন করছি ক্রিকেট দিয়ে। ক্রিকেট এগিয়ে যাচ্ছে ক্রিকেটরাদের পারফরমেন্সে। এজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড, ক্রিকেট খেলোয়াড় এবং পৃষ্ঠপোষকতা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান তিনি।

21_05_2017-Uday-Hakim2

ছবির ক্যাপশন :হসপিটালিটি বক্সের ভেতরে ওয়ালটনের টেবিলে প্রাণবন্ত আলাপচারিতার এক ফাঁকে

অনেক বাংলাদেশি মাঠে এসেছেন খেলা দেখতে; বাংলাদেশ দলকে উৎসাহ দিতে। প্রিয়তি জানালেন, বাংলাদেশ টিম আয়ারল্যান্ডে এসে খেলছে, এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। মাঠে বসে খেলা দেখার এই সুযোগ আমরা মিস করতে চাই নি।

হসপিটালিটি বক্সের বাইরে পেরিমিটার বোর্ডের কাছে বসে কথা হচ্ছিলো প্রিয়তির সঙ্গে। তার পোশাকের সঙ্গে একটি ব্যাজ, মোটা কাপড়ের। তাতে লেখা ‘মিস আর্থ ইন্টারন্যাশনাল।’ বার বার টিভি ক্যামেরা ফলো করছিল তাকে। কিছুক্ষণ পর উঠে গিয়ে বসলেন হসপিটালিটি বক্সের ভেতরে ওয়ালটনের টেবিলে।

প্রিয়তি জানালেন, তার জন্ম বাংলাদেশে। ১০ বছর বয়সে চলে আসেন আয়ারল্যান্ডে। বিজনেস ম্যানেজমেন্টে অনার্স করেছেন। এরপর পড়াশোনা করেন ফ্লাইং কোর্স। কাজ করছেন পাইলট বা ফ্লাইট ইন্সট্রাকটর হিসেবে। অনুষ্ঠান উপস্থাপনা খুব পছন্দ করেন। মডেলিং করেন বাংলাদেশ এবং আয়ারল্যান্ডে। মিস আয়ারল্যান্ড আর্থ খেতাব জেতেন ২০১৪ সালে। সেরা আইরিশ মডেলের খেতাব জেতেন ২০১৬ সালে। আইরিশ ট্যালেন্ট সার্চ এর বিচারক মাকসুদা আক্তার প্রিয়তি।

প্রিয়তি জানালেন, খুব শিগগিরই বাংলাদেশে আসছেন। এখানে কিছু কাজ করবেন। বললেন, যেখানেই থাকি না কেন, দেশকে খুব মিস করি। আই লাভ বাংলাদেশ।




গাজীপুরে রিভলবারসহ দুই যুবক গ্রেফতার

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে দুই যুবককে একটি রিভলবার ও দু’রাউন্ড গুলিসহ গ্রেফতার করেছে জয়দেবপুর থানা পুলিশ। গ্রেফতারকৃতরা হলো- পাবনা জেলা সদরের ছাতিয়ানী পশ্চিমপাড়া এলাকার ফারুক হোসেনের ছেলে রাকিব (৩০) এবং একই থানার টিকুরী এলাকার বন্দে আলী খানের ছেলে শাহিন খান (৩০)।

জয়দেবপুর থানার ওসি মো. আমিনুল ইসলাম জানান, গাজীপুর জেলা শহর জয়দেবপুর হতে দু’যাত্রী নিয়ে সিএনজি চালিত একটি অটোরিক্সা শনিবার রাতে চান্দনা চৌরাস্তা যাচ্ছিল। পথে জেলা শহরের শিববাড়ি মোড় এলাকায় পুলিশের চেক পোষ্টে ওই অটোরিক্সার গতিরোধ করে পুলিশ। এসময় অটোরিক্সারোহী রাকিবের দেহ তল্লাশি চালিয়ে দুই রাউন্ড তাজা গুলিসহ একটি রিভলবার উদ্ধার করা হয়। এঘটনায় পুলিশ রাকিব ও তার সহযোগী শাহিনকে আটক করে। এ ব্যাপারে জয়দেবপুর থানায় মামলা হয়েছে।




গাজীপুর সিটি মেয়র মান্নানের বিরুদ্ধে দুদকের মামলা

গাজীপুর প্রতিনিধি : গাজীপুর সিটি কর্পোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র অধ্যাপক এম এ মান্নানের বিরুদ্ধে ৭ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৫৭৫ টাকা টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছে দুদক। দুদকের উপ পরিচালক সামছুল আলম বাদী হয়ে আজ রবিবার দুপুরে জয়দেবপুর থানায় মামলাটি দায়ের করেন।

জয়দেবপুর থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানান, সাময়িক বরখাস্ত হবার পূর্বে গত ২০১৩ সালের ১৮ আগস্ট হতে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারী পর্যন্ত সময়ে স্থানীয় সরকার মন্ত্রনালয় বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাবদ মোট ৯ কোটি টাকা বরাদ্ধ করে। বরাদ্ধের শর্ত ছিল বাজেট ভূক্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ব্যতিত অন্য কোন খাতে এ অর্থ ব্যয় করা যাবে না। শতকরা এক ভাগ সানিটেশন সুবিধা নিশ্চিত করার জন্য শতকরা ২০ ভাগ টাকা ব্যয় করতে হবে। পরবর্তী সময়ে মেয়র উক্ত টাকা অগ্রিম বিলের মাধ্যমে উত্তোলন করে কর্পোরেশনের নিজস্ব হিসাবে জমা রাখেন। উক্ত টাকা বিভিন্ন দরপত্রের মাধ্যমে উন্নয়ন প্রকল্প বাবদ ৬ কোটি ৫৩ লাখ ২ হাজার ৫৭৫ টাকা এবং ৬৫ লাখ ৩০ হাজার টাকা ব্যয় করেন। মেয়র অর্থ বরাদ্ধের শর্ত ভেংগে ক্ষমতার অপব্যবহার করেছেন। এর দ্বারা অন্যকে লাভবান করে নিজে লাভবান হয়েছেন। এটি ১৯৪৭ সালের দূর্ণীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।