• ব্রেকিংনিউজ: তাজরীন গার্মেন্ট ট্রেজেডির পাঁচ বছর পূর্তি আজ     ::     কালিয়াকৈরে ট্রেন-ট্রাক সংঘর্ষে ট্রেনের সহকারী চালক নিহত, ৬ ঘন্টা পর ট্রেন চলাচল শুরু     ::     ইতিহাস মুছে ফেলার চেষ্টা করলেও তা মুছে ফেলা যায় না : প্রধানমন্ত্রী     ::     জাতীয় পর্যায়ে এবারও সেরা কর দাতার সম্মাণনা পেলো ওয়ালটন     ::    
    07_08_2016 Savar Sayma 2

    সাভারে সিডিডির কার্যক্রম প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল


    image_pdfimage_print

    সাভার প্রতিনিধি : সাভারের গেন্ডায় সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট সিডিডিতে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ঢাকা সম্মেলনের মূল্যায়ন নিয়ে আয়োজিত কর্মশালায় যোগ দেন অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

    এসময় সায়মা ওয়াজেদ হোসেন পুতুল সিডিডির কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। প্রতিবন্ধীদের কল্যাণ ও তাদের জীবনমান উন্নয়নে প্রতিষ্ঠানটির ভূমিকার প্রশংসা করেন তিনি।

    ২০১৫ সালের ১২-১৪ ডিসেম্বর আয়োজিত প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ঢাকা সম্মেলনে ১৮টি দেশ, সরকার, ইউএনআইএসডিআর, প্রতিবন্ধী ব্যক্তি ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা নিয়ে কর্মরত আঞ্চলিক এবং আন্তর্জাতিক বেসরকারি সংগঠন, পেশাজীবী ও শিক্ষাবিদ, প্রতিবন্ধী ব্যক্তিদের দল ও সংগঠন, দ্বি-পাক্ষিক ও বহু-পাক্ষিক উন্নয়ন সংস্থা এবং অন্যান্য উন্নয়ন খাতের প্রতিনিধিত্বকারী সংগঠনের সাড়ে চারশো প্রতিনিধি এতে অংশ নেয়।

    সেখানে জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা নেওয়া হয়। তার অগ্রগতি ও বাস্তবায়নের বাঁধাসমূহ চিহ্নিত করতেই এই কর্মশালা।

    এতে বলা হয়, গত দশকে দুর্যোগের সংখ্যা প্রাকৃতিক এবং মানবসৃষ্ট দু’ভাবেই বেড়েছে। বিশ্বব্যাপী সম্পদ, জীবিকা ও প্রাণহানি বৃদ্ধি পেয়েছে। দুর্যোগের কারণে সমাজে অন্যান্যদের তুলনায় প্রতিবন্ধী মানুষদের মৃত্যুর হার ২ থেকে ৪ গুণ বেশি।

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, সিডিডির নির্বাহী পরিচালক এ এইচ এম নোমান খান।