• সমাজকে এগিয়ে নিতে পারে স্কাউটিং : রাষ্ট্রপতি (ভিডিওসহ)


    গাজীপুর প্রতিনিধি : রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ বলেছেন, উন্নয়নকে এগিয়ে নিতে জনগনকে ইতিবাচক, আধুনিক ও বিজ্ঞানমনষ্ক দুষ্টিভঙ্গি নিয়ে উন্নয়ন যাত্রায় সামিল হতে হবে। স্কাউটিং কার্যক্রম পারে ভবিষ্যত প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল হিসেবে গড়ে তুলতে এবং সমাজকে এগিয়ে নিতে।

    সোমবার বিকেলে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষন কেন্দ্রে চারদিনব্যাপী বাংলাদেশ স্কাউটস আয়োজিত ৯ম জাতীয় কাব ক্যাম্পুরী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

    তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজের পরিপূর্ণতা দানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন ২০২১’ ‘ভিশন ২০৪১’ এবং শতবর্ষ মেয়াদি ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ গ্রহণ করেছেন। জাতিসংঘ ‘টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০’ অর্জনসহ ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করা এসব মহাপরিকল্পনার উদ্দেশ্যে। তবে উন্নয়নকে এগিয়ে নিতে জনগণকে ইতিবাচক, আধুনিক ও বিজ্ঞানমনষ্ক দৃষ্টিভঙ্গি নিয়ে উন্নয়ন যাত্রায় সামিল হতে হবে। স্কাউটিং কার্যক্রম পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল হিসেবে গড়ে তোলতে এবং সমাজকে এগিয়ে নিতে পারে।

    রাষ্ট্রপতি কাব স্কাউট ও স্কাউটারদের উদ্দেশ্যে বলেন, আগামী দিনে তোমরাই বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত, ধর্মনিরপেক্ষ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে। সবসময় মনে রাখতে হবে অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত এ দেশ আমাদের। এ জন্য তোমাদের যোগ্য ও দক্ষ হয়ে গড়ে উঠতে হবে। সমাজসেবা, সমাজ উন্নয়নমূলক কর্মকান্ডে তোমরা সক্রিয় ভূমিকা রাখবে।


    তিনি বলেন, তোমরা বিভিন্ন সমাজ সেবা এবং উন্নয়নমূলক কাজে সক্রিয় ভূমিকা পালন করবে। তিনি বৃক্ষরোপণ, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার এবং বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে গণসচেতনতামূলক প্রচারণা চালানোর পরামর্শ দেন। চিফ স্কাউট ঘূর্ণিঝড়, ভবন ধস এবং অগ্নিকান্ডের ঘটনাসহ যে কোনও প্রাকৃতিক দুর্যোগকালীন উদ্ধার অভিযানকালে স্কাউটদের এগিয়ে আসার আহ্বান জানান। দেশপ্রেমিক এবং স্বেচ্ছাসেবী সংগঠন হিসাবে স্কাউট আগামী দিনগুলোতে তার সেবামুখী কর্মকান্ড সম্প্রসারণ করবে বলে আশাবাদ ব্যক্ত করে রাষ্ট্রপতি আব্দুল হামিদ মাদক, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, বাল্য বিবাহ এবং ধর্মান্ধতার বিরুদ্ধে গণসচেতনতা তৈরি করতে স্কাউটদের অতীতের মতো সক্রিয় হওয়ার পরামর্শ দিয়েছেন।

    বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো: আবুল কালাম আজাদের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি, বাংলাদে স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুদকের কমিশনার ড. মো: মোজাম্মেল হক খান, ৯ম জাতীয় কাব ক্যাম্পুরী সাংগঠনিক কমিটির সভাপতি ও নির্বাচন কমিশনের সচিব মো: আলমগীর বক্তব্য রাখেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামসুন্নাহার সহ অন্যরা।

    অনুষ্ঠানে স্কাউট আন্দোলনে অসামান্য অবদানের জন্য স্কাউট চিফ বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে ‘রাষ্ট্রপতির রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ এবং ৪৮ শিক্ষার্থীকে ‘রাষ্ট্রপতির স্কাউট অ্যাওয়ার্ড’ তুলে দেন। পরে বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় কাব কাম্পুরির উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে তিনি স্মারক ডাকটিকিটও অবমুক্ত করেন তিনি।

    বাংলাদেশ স্কাউটসের ব্যবস্থাপনায় ‘কাবিং করব, শান্তির বার্তা আনবো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত এই কাব কাম্পুরি আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত চলবে।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial