• শেষ হলো ৫৫তম বিশ্ব ইজতেমা


    গাজীপুর প্রতিনিধি : কড়া নিরাপত্তার মধ্যে টঙ্গীর তুরাগ তীরে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এ বছরের ৫৫তম বিশ্ব ইজতেমা। মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করেন দেশ-বিদেশের লাখো মুসল্লি। রবিবার বেলা ১১টা ৪৯ মিনিটে মোনাজাত শুরু হয়ে দুপুর ১২টা ৬ মিনিট পর্যন্ত ১৭ মিনিট দীর্ঘ মোনাজাত পরিচালনা করেন দিল্লীর নিজামুদ্দিন মারকাজের মাওলনা জমশেদ। প্রথমে আরবি ও পরে উর্দূতে পরিচালিত এ মোনাজাতে তিনি মুসলিম উম্মার ঐক্য, শান্তি, সমৃদ্ধি, ইহ ও পরকালীন মুক্তি কামনা করেন। আখেরি মোনাজাতে আত্মশুদ্ধি ও গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে প্রার্থনা করা হয়। এ সময় আমিন, আল্লা হুম্মা আমিন ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয় টঙ্গীর তুরাগ তীর।

    রবিবার বাদ ফজর বয়ান করেন মাওলানা ইকবাল হাফিজ। বাংলায় তরজমা করেন মাওলানা ওয়াসিকুল ইসলাম। পরে হেদায়াতী বয়ান করেন দিল্লীর নিজাম উদ্দিনের মাওলানা জমশেদ। তাঁর এ বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা আশরাফ আলী।

    গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কমিশনার মো: আনোয়ার হোসেন জানান, মুসল্লিদের ইজতেমা ময়দানে আসা এবং আখেরি মোনাজাত শেষে মুসল্লিদের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ টঙ্গীমুখী সড়ক-মহাসড়কে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হয়। ব্যবস্থা করা হয় বিনা ভাড়ায় শাটল বাসের। ট্রেনে যাতায়াতের জন্য নেয়া হয় বিশেষ ব্যবস্থা।

    আগামী বছর দুই পক্ষের আলাদা দুই ধাপে ইজতেমার তারিখ ঘোষণা : প্রথম ধাপে অনুষ্ঠিত জোবায়ের পন্থীদের ন্যায় দ্বিতীয় ধাপে সাদ পন্থীরাও আগামী ৫৬তম বিশ্ব ইজতেমা আলাদাভাবে দুই ধাপে করার আগাম তারিখ ঘোষণা করেছেন। রবিবার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাতের আগে মূল মঞ্চ থেকে তাদের পক্ষ থেকে সা’দ অনুসারীদের ইজতেমার তারিখ ঘোষণা দেওয়া হয়। আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর ২০২০ প্রথম ধাপে এবং ১, ২ ও ৩ জানুয়ারি ২০২১ তারিখে সাদ পন্থীদের দুই ধাপে বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করা হয়। পাঁচ দিনের জোড় ইজতেমা ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৭ নভেম্বর ২০২০।

    এর আগে গত ১২ জানুয়ারি জোবায়ের পন্থীদের ইজতেমার আখেরি মোনাজাতের দিন আগামী বছর তারাও দুই ধাপে ৮, ৯ ও ১০ জানুয়ারি এবং ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি ২০২১ সালে ৫৬তম বিশ্ব ইজতেমা এবং আগামী ২৭ নভেম্বর হতে ১ ডিসেম্বর ৫ দিনব্যাপী প্রাক ইজতেমা (জোড় ইজতেমা) অনুষ্ঠিত হবে বলে আলমী শূরার সিদ্ধান্ত মাইকে ঘোষণা দেওয়া হয়।

    এবারের ইজতেমায় ২২ মুসল্লির মৃত্যু : এবারের দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে এসে এ পর্যন্ত ১০ জন মুসল্লির মৃত্যু হয়েছে। এর আগে ইজতেমার প্রথম পর্বে ১২ জন মুসল্লির মৃত্যু হয়েছে।

    মিডিয়া সেন্টার স্থাপন : বিশ্ব ইজতেমার সংবাদ কাভারেজের সুবিধার্থে গাজীপুর মেট্রো পুলিশের ব্যবস্থাপনায় ইজতেমা ময়দান সংলগ্ন কামারপাড়া এলাকায় পুলিশ কন্টোল রুমের পাশে একটি মিডিয়া সেন্টার স্থাপন করা হয়। গত বিশ্ব ইজতেমার দুই পর্বের তিনদিন করে ছয়দিন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার গাজীপুরের সাংবাদিকদের মিলনমেলা ছিল এই মিডিয়া সেন্টারে।

    গত শুক্রবার বাদ ফজর আ’ম বয়ানের মধ্য দিয়ে দিল্লীর মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারিদের অংশগ্রহনে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এর আগে গত ১০ জানুয়ারি ইজতেমার প্রথম পর্ব শুরু হয়ে ১২ জানুয়ারি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। এতে যোগ দেন মাওলানা জুবায়ের অনুসারী মুসল্লিরা।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial