• ব্রেকিংনিউজ: তাপদাহে আবারো গাজীপুরে পোশাক কারখানার চার শতাধিক শ্রমিক অসুস্থ্য     ::     মুক্তিযুদ্ধে কবি নজরুলের গান ও কবিতা ছিল প্রেরণার উৎস : ধর্মমন্ত্রী     ::     সরকারের দেয়া জমির দখল না পাওয়ায় কুড়িগ্রামে ১৪৯ রিফুজি পরিবারের মানবেতর জীবনযাপন     ::     আসন্ন ঈদে বিআরটিসি’র নয়শত বাস প্রস্তুত     ::     জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি কর্মসূচি     ::    
    08_12_2016 MB Harin

    লাউয়াছড়ায় মায়া হরিণ ও বানরের মৃত্যু


    image_print

    মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের লাউয়াছড়া বনে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেলো আরো একটি প্রাপ্ত বয়স্ক মায়া হরিণ ও মাধবপুরের শিববাড়িতে বিদ্যুতের তারে জড়িয়ে প্রাণ গেলো লাউয়াছড়ার বিলুপ্ত প্রজাতির একটি চশমা পরা বানর।

    এ ব্যাপারে লাউয়াছড়া বিট কর্মকর্তা রেজাউল করিম জানান, দুপুরে রেলওয়ে কর্মীর মাধ্যমে খবর পেয়ে লাউয়াছড়া রেলক্রস থেকে ভানুগাছ অভিমুখে প্রায় ৫শত গজ দুরে ট্রেনের চাকায় কাটা পড়ে মারা যাওয়া একটি মায়া হরিণের মৃতদেহ উদ্বার করেন। তিনি জানান, ইতিপূর্বে এই হরিণটিকে তিনি দেখেছেন দু’টি বাচ্চা ও একটি পুরুষ হরিণসহ লাউয়াছড়া বনে বিচরণ করতে।

    08_12_2016 MB Simpanji

    মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মো. তবিবুর রহমান সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার ভোর থেকে দুপুর পর্যন্ত কোন এক ট্রেনে নিচে কাটা পড়ে প্রায় ২৫ কেজি ওজনের একটি মায়া হরিণ মারা যায়। একই সাথে বৃহস্পতিবার দুপুরে জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনের পাশে শিববাড়ি বাড়ি এলাকায় বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গেছে লাউয়াছড়ার প্রধান প্রাণী বিলুপ্ত প্রজাতির একটি প্রাপ্ত বয়স্ক একটি চশমা পরা বানর। দু’টির বণ্য প্রাণীর মৃতদেহ পৃথক স্থান থেকে উদ্ধার করে শ্রীমঙ্গল বন অফিসে আনা হয়। তিনি আরোও বলেন, গত কয়েক মাসে গাড়ীর নিচে চাপা পড়ে ও ট্রেনে কাটা পড়ে হরিণ, সাপসহ বেশ কয়েকটি প্রাণী মারা যাওয়ার ঘটনায় বন বিভাগ বেশ উদ্বিগ্ন।