• যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন


    ডেস্ক নিউজ : যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ও প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বুধবার শপথ গ্রহণ করেছেন। যুক্তরাষ্ট্রের রাজধানীতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে সে দেশের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস ৭৮ বয়সী ডেমোক্র্যাট দলীয় জো বাইডেনকে শপথ গ্রহণ করান। বাইডেন আমেরিকার ইতিহাসে সবচে বয়স্ক প্রেসিডেন্ট হলেন। এর মধ্যদিয়ে হোয়াইট হাউজে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্তেজনাপূর্ণ ৪ বছর মেয়াদের অবসান হলো।

    বাংলাদেশ সময় বুধবার রাত পৌনে ১১ টার দিকে ১২৭ বছরের পুরাতন পারিবারিক বাইবেল ছুঁয়ে শপথ নেন বাইডেন। পাশে ছিলেন তার স্ত্রী, নতুন ফার্স্ট লেডি জিল বাইডেন। তাঁর আগে শপথ নেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

    পূর্ব ঘোষণা অনুসারে শপথ অনুষ্ঠানে ছিলেন না বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প। তবে ছিলেন ট্রাম্পের সদ্য বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। সীমিত আকারে আয়োজন করা শপথ অনুষ্ঠানে ছিলেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন, জর্জ ডবিøউ বুশ ও সাবেক কয়েকজন ফার্স্ট লেডি এবং আমন্ত্রিত গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

    শপথ নিয়ে প্রেসিডেন্ট হিসেবে দেয়া প্রথম ভাষণে বাইডেন ঐক্যবদ্ধ আমেরিকা ও গণতন্ত্রকে মর্যাদার জায়গায় রাখার জন্য আকুতি প্রকাশ করেন। আমেরিকাকে তাঁর সেরাটা দেবার প্রতিশ্রæতি দেন।

    শপথের ঘন্টা চারেক আগে হোয়াইট হাউজ ছেড়ে যান ট্রাম্প। তিনি শেষ ভাষণেও নতুন প্রেসিডেন্ট বাইডেনের প্রতি তার শুভেচ্ছা প্রকাশ করেননি।

    শপথের জন্য নজিরবিহীন নিরাপত্তার আয়োজন করা হয় দেশজুড়ে।

    Spread the love