• মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেন অছির কবর স্থানান্তর


    গাজীপুর প্রতিনিধি : ১৯৭১ সালে পাক হানাদারের গুলিতে শহীদ হওয়ার ৪৯ বছর পর গাজীপুরে এক মুক্তিযোদ্ধার কবর স্থানান্তর করা হয়েছে এবং তাকে দেয়া হয়েছে রাষ্ট্রীয় মর্যাদা ‘গার্ড অব অনার’। শুক্রবার গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া এলাকায় মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেন অছির কবর গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর এলাকা থেকে তার পারিবারিক কবরস্থানে স্থানান্তর করা হয়েছে।

    শহীদ অছির ছোট ভাই গাজীপুর জেলা যুবলীগের আহবায়ক এস এম আলতাফ হোসেন জানান, ১৯৭১ সালের ১৬ অক্টোবর গাজীপুর সদর উপজেলার ডগরী এলাকায় পাক বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন তার বড় ভাই মুক্তিযোদ্ধা এস এম তোফাজ্জল হোসেন অছি। তাকে ওই সময়ে ডগরী গ্রামেই দাফন করা হয়েছিল। ৪৯ বছর পর ইসলামী রীতি অনুসরণ করে ডগরী এলাকায় তার ভাইয়ের কবর থেকে কংকাল (হাড় গোড়) তুলে ভোগড়ায় পারিবারিক কবরস্থানে স্থানান্তর করা হয়।

    দাফনের আগে শহীদের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এডভোকেট আ ক ম মোজাম্মেল হক এমপি, মুক্তিযোদ্ধা মো: আব্দুস সাত্তার মিয়া, মুক্তিযোদ্ধা মো: ইমান উদ্দিন, অধ্যাপক আব্দুল বারী প্রমুখ। গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: হারুন অর রশিদ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াসিউজ্জামান চৌধুরীর উপস্থিতিতে পুলিশ গার্ড অব অর্নার প্রদান করেন। পরে শহীদ এস এম তোফাজ্জল হোসেন অছিকে রাস্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। এসময় তার আত্মার মাগফিরাত চেয়ে দোয়া পরিচালনা করেন মাওলানা মীর হাবিবুর রহমান যুক্তিবাদি। এতে মুক্তিযুদ্ধাসহ স্থানীয় লোকজন ও মুসল্লিরা উপস্থিত ছিলেন।

    অপর ভাই মো. আক্রাম হোসেন জানান, ৪৯ বছর পরে হলেও তার বড় ভাইকে রাস্ট্রীয় মর্যাদা দেয়ায় বর্তমান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। মা-বাবার ইচ্ছে পুরণের জন্যই তার কবর স্থানান্তর করা হয়েছে। এ ব্যাপারে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতা পেয়েছেন।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial