• মানববর্জ্য থেকে কম্পোষ্ট সার তৈরি করতে যাচ্ছে গাজীপুর সিটি


    গাজীপুর প্রতিনিধি : দেশে প্রথমবারের মতো মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মধ্যদিয়ে কম্পোষ্ট সার তৈরি করতে যাচ্ছে গাজীপুর সিটি করপোরেশন। এই সার তৈরি ও বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে গাজীপুর সিটি করপোরেশনের সঙ্গে ওয়ার্ল্ড ব্যাংকের এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার সকালে সিটি করপোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ে দ্বিপাক্ষিক এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের উপস্থিতিতে চুক্তি সাক্ষর অনুষ্ঠানে গাজীপুর সিটির পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আমিনুল ইসলাম এবং আইএফসি’র কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি জো ওয়ার্নার চুক্তিতে সাক্ষর করেন।

    চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি জাভেদ বিন করিম, বিশ্ব ব্যাংকের কনাসলটেন্ট মেহেদী হাসান, গাজীপুর সিটি করপোরেশনের অতিরিক্ত প্রধান প্রকোশলী মো: আকবর হোসেন, তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো: মুজিবুর রহমান কাজল, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো: সোহরাব হোসেন, নগর পরিকল্পনাবিদ সুমনা শারমিনসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

    এসময় সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, নগরের ৪০ লক্ষাধিক মানুষের মল-বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্যে সরকার সিটি করপোরেশনকে একটি প্রকল্প দিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মানুষের মল থেকে প্রক্রিয়াকরণের মাধ্যমে কম্পোষ্ট সার তৈরি হবে। প্রাথমিকভাবে আইএফসির সঙ্গে আমাদের ৭শ’ কোটি টাকার চুক্তি হয়েছে। পরবর্তী পর্যায়ে এই টাকার পরিমাণ আরো বাড়বে। এই প্রকল্পটি বাস্তবায়নে সবার সহযোগিতা চেয়ে তিনি আরো বলেন, পয়োবর্জ্যে নানা ধরনের রোগ জীবানু থাকে। এই বর্জ্য খাল-বিল নদী-নালায় মিশে মানুষের স্বাস্থ্যের ক্ষতি করে।

    আইএফসির প্রতিনিধি ফারহান তারিক জানান, বাংলাদেশে প্রথমবারের মত গাজীপুর সিটি কর্পোরেশনে পয়োবর্জ্য ব্যবস্থাপনা সিস্টেম হবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৭’শ কোটি টাকা। আগামী ৬ মাসের মধ্যে এর কার্যক্রম শুরু হবে। বিশ্বব্যাংক এই প্রকল্পে সহযোগী হিসেবে থাকবে।

     

    Spread the love