• ব্রেকিংনিউজ: তাপদাহে আবারো গাজীপুরে পোশাক কারখানার চার শতাধিক শ্রমিক অসুস্থ্য     ::     মুক্তিযুদ্ধে কবি নজরুলের গান ও কবিতা ছিল প্রেরণার উৎস : ধর্মমন্ত্রী     ::     সরকারের দেয়া জমির দখল না পাওয়ায় কুড়িগ্রামে ১৪৯ রিফুজি পরিবারের মানবেতর জীবনযাপন     ::     আসন্ন ঈদে বিআরটিসি’র নয়শত বাস প্রস্তুত     ::     জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সরকারি কর্মসূচি     ::    
    20_12_2016 Jute m

    বস্ত্র ও পাট মন্ত্রীর সাথে উজবেকিস্তানের ব্যবসায়িক প্রতিনিধি দলের সাক্ষাৎ


    image_print

    স্টাফ রিপোর্টার : উজবেকিস্তানের ব্যবসায়িক প্রতিনিধি দলের সদস্যবৃন্দ মঙ্গলবার বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক এমপির সাথে সচিবালয়ে সৌজন্য সাক্ষাত করেন ।

    এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে সচিব এম এ কাদের সরকার, গোপাল কৃষ্ণ ভট্টাচার্য্য (অতি: সচিব), বিটিএসসি চেয়ারম্যান বিগ্রে. জেনারেল মো. বায়জিত সারোয়ার, বস্ত্র পরিদপ্তরের পরিচালক ইসমাইল হোসেন সহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

    সাক্ষাৎকালে দু’দেশের বস্ত্র ও পাট শিল্পের দ্বিপাক্ষিক বাণিজ্য ও এর অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

    বাণিজ্যিক প্রতিনিধিগণ বলেন, ‘বাংলাদেশ ও উজবেকিস্তানের বন্ধুত্বের সম্পর্ক শুধু অর্থনৈতিকই নয় ঐতিহাসিক ও বটে। উজবেকিস্তান আন্তরিকভাবে বিশ্বাস করে বাংলাদেশ তাদের বন্ধুপ্রতীম দেশ। দু’দেশের নিয়োমিত বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরো জোরদার হচ্ছে। সেজন্য তারা বস্ত্র ও পাটখাতে বাংলাদেশের সাথে ব্যবসায় বাণিজ্য সম্প্রসারণ ঘটাতে চায়।’

    মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্ত্র ও পাটশিল্পের প্রতি খুবই আন্তরিক। তাঁর আন্তরিকতায় ও গতিশীল নেতৃত্বে আজ বিশ্ববাজারে বস্ত্রখাতে ‘বাংলাদেশ’একটি ব্যান্ডে রূপান্তর হয়েছে। এ খাতকে আরো প্রতিযোগিতা সক্ষম ও আধুনিক করতে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। এছাড়াও পাটের অভ্যন্তরিণ ব্যবহার বৃদ্ধি ও আর্ন্তজাতিক বাজারে পাটের চাহিদা ব্যাপক বৃদ্ধি পাওয়াতে সরকারি পাটকল সমূহ দ্রুতই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে। এছাড়াও সরকারি পাটকলের পুরাতন মেশিনের পরিবর্তে আধুনিক মেশিন সংযুক্তকরণে কাজ দ্রুত করা হবে।’

    প্রতিনিধি দলের সদস্য হিসাবে উপস্থিত ছিলেন ডেপুটি গর্ভনর অব সামারকান্দ অঞ্চল আব্দু মাজিদ, ডেপুটি চিফ অব ওয়াটার এন্ড এগরিকালচার ডেভলপমেন্ট ফিরোজ এবিলাভ, হেড অব এডমিনিস্ট্রেশন অব অরগুট ডিসট্রিক্ট মামাত টুরডিভ, ডিরেক্টর অব রিজিওনাল ব্রান্স অব ন্যাশনাল ব্যাংক অব উজবেকিস্তান অলটিবয় টুরসুনভ সহ অন্যান্য সদস্যবৃন্দ।