• ব্রেকিংনিউজ: প্রধানমন্ত্রী আট বছর পর ফরিদপুরে যাচ্ছেন, জেলাবাসীর প্রত্যাশার অনেক     ::     এইচটি ইমামের প্রস্তাব : প্রতি বছরের ২৫মার্চ রাতে এক মিনিট নিরবতা পালন করা যেতে পারে     ::     প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ     ::     ফরিদপুরের গণহত্যা-১৯৭১     ::     গরমে শীতল যন্ত্রের চাহিদা বাড়ছে, প্রস্তুত ওয়ালটন     ::    
    25_08_2016 Khagrasary

    পাহাড়ের সকল সম্প্রদায়ের উন্নয়নে কাজ করছে সরকার


    image_print

    খাগড়াছড়ি প্রতিনিধি : পাহাড়ে বসবাসরত সকল সম্প্রদায়ের জীবনের মান উন্নয়নে কাজ করছে সরকার। গত বছর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে পাহাড়ের শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের ৬০ লাখ টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে। চলিত অর্থ বছরে ১ কোটি টাকা শিক্ষা প্রতিষ্ঠানে উপবৃত্তি প্রদান করবে। গত বছর বিদ্যুতায়নের জন্য ৮ কোটি ৬০ লাখ টাকার কাজ করেছে সরকার। সামনের অর্থ বছর গুলোতে ৮শত কোটি টাকা ব্যয় করা হবে। সৌর বিদ্যুতায়নের জন্য ৩৮ কোটি টাকা ব্যয় করা হবে। এছাড়াও পাহাড়ি খামারের জন্য ২৬ শত গাভী বিতরণ করা হবে যাহাতে পাহাড়ের নারীরা লাভবান হতে পারে।  এই প্রকল্পে সাঁওতাল সম্প্রদায়কে অগ্রাধিকার দেওয়া হবে।

    খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার চেঙ্গী সারিবালা স্মৃতি মহাবিদ্যালয়ের একাডেমিক ভবনের ভিক্তি প্রস্থর স্থাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা এসব কথা বলেন।

    মহাবিদ্যালয়টির অধ্যক্ষ বদি সত্য দেওয়ানের সভাপতিত্বে বৃহস্পতিবার সকালে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ।  বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জান, পুলিশ সুপার আঃ মজিদ, প্রধান অতিথির সহ-ধর্মিনী অনামিকা ত্রিপুরা প্রমূখ।

    পানছড়ি উপজেলা চেয়ারম্যান ও চেঙ্গী সারিবালা স্মৃতি মহাবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সর্বোত্তম চাকমার স্বাগত বক্তব্যে ও বাংলা প্রভাষক স্বরনিকা চাকমা অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন।