• ব্রেকিংনিউজ: মৌলভীবাজারে জঙ্গি আস্তানা এলাকায় ১৪৪ ধারা     ::     জঙ্গীবাদকে মদদ দিয়ে উন্নয়ন ব্যাহত করছে বিএনপি-জামাত জোট : প্রধানমন্ত্রী     ::     সরকারি হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম ২৮-৩০ মার্চ পর্যন্ত চলবে     ::     মুফতি হান্নানের প্রাণভিক্ষার আবেদন কারাগার থেকে মন্ত্রণালয়ে     ::     গাজীপুরে পৃথক ঘটনায় চারজনের মৃত্যু     ::    
    11_01_2017-BARI-DG-Azad

    ড. আবুল কালাম আযাদ বিএআরআই’র মহাপরিচালক


    image_print

    স্টাফ রিপোর্টার : দেশের সর্ববৃহৎ গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এর মহাপরিচালক (চলতি দায়িত্ব) হিসেবে ড. আবুল কালাম আযাদ বুধবার যোগদান করেছেন। এ পদে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান (চলতি দায়িত্ব) এবং সার্ক এগ্রিকালচার সেন্টার এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ড. আযাদ ১৯৮১ খ্রি. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে B.Sc. Ag (Hons) ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৫ খ্রি. একই বিশ্ববিদ্যালয় থেকে M.Sc. Ag (Hort.) এবং যুক্তরাজ্যের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৯ খ্রি. Ph. D. ডিগ্রী লাভ করেন। ড. আযাদ ১৯৮৩ খ্রি. বিএআরআই’তে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে চাকুরী জীবন শুরু করেন এবং ২০০৫ খ্রি. পর্যন্ত ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে সাফল্যের সঙ্গে কাজ করেন। পরবর্তীতে তিনি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকতা (শস্য) এবং সদস্য পরিচালক (শস্য) হিসেবে কাজ করেন। ড. আযাদ একজন সুনামধন্য উদ্যানতত্ত্ববিদ। বিভিন্ন দেশী এবং বিদেশী জার্নালে তাঁর অর্ধশতাধিক এর বেশী গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

    ড. আযাদ যুক্তরাজ্য, নরওয়ে, জার্মানি, মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ড, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কসপে যোগদান করেন। তিনি বিভিন্ন দেশী/বিদেশী সংগঠনের সহিত জড়িত আছেন। ড. আযাদ ১৯৬১ খ্রি. গাজীপুর সিটি কর্পোরেশনের পোড়াবাড়ী গ্রামে জন্ম গ্রহণ করেন।