• ব্রেকিংনিউজ: না ফেরার দেশে নায়করাজ রাজ্জাক     ::     পার্শ্ববর্তী দেশ থেকে কোন পশু এবারের ঈদে আমদানীর প্রয়োজন নেই : বাণিজ্য মন্ত্রী     ::     আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয়, জনগণের উন্নয়ন হয় : প্রধানমন্ত্রী     ::     সড়ক-মহাসড়ক যান চলাচলের উপযোগি রাখতে দিনরাত কাজ চলছে : ওবায়দুল কাদের     ::     আসছে ওয়ালটনের ‘সেলফি কিং’     ::    
    Nashim

    চিকিৎসা শিক্ষার মান নিয়ে সরকার আপোশ করবে না : স্বাস্থ্যমন্ত্রী


    image_pdfimage_print

    স্টাফ রিপোর্টার : যে সব বেসরকারি মেডিকেল কলেজ সরকারি নীতিমালার শর্ত পূরণ করতে পারে নাই তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে শর্ত পূরণ করার আহবান জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চিকিৎসা শিক্ষার মান নিয়ে সরকার কোনো আপোশ করবে না। যে কলেজে মানসম্মত শিক্ষক নাই, লাইব্রেরি ও ল্যাবরেটরিসহ প্রয়োজনীয় অবকাঠামো নেই, শিক্ষার্থীর সংখ্যার অনুপাতে হাসপাতালের শয্যা নেই সেই কলেজ চালনোর কোনো দরকার নেই। সরকার এ বছর চারটি কলেজের ভর্তি কার্যক্রম স্থগিত করেছে। যে সব কলেজ দ্রুত সময়ের মধ্যে নীতিমালার শর্ত পূরণ করতে পারবে না আগামী শিক্ষাবর্ষে তাদের ভর্তি কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে।

    তিনি রোববার ঢাকা মেডিকেল কলেজের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের কে-৭৪ ব্যাচের নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টশেন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    কলেজের অধ্যক্ষ অধ্যাপক ইসমাইল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসি’র সভাপতি অধ্যাপক শহীদুল্লাহ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ইকবাল আর্সলান, বিএমএ’র মহাসচিব অধ্যাপক এহতেশামুল হক, স্বাচিপ-এর মহাসচিব ডা. এম এ আজিজ বক্তৃতা করেন।

    নতুন শিক্ষার্থীদেরকে পড়ালেখার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহবান জানিয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, ভালো চিকিৎসক হতে গেলে পড়ালেখাকে অগ্রাধিকার দিতে হবে। রাজনীতিকে প্রাধান্য দেওয়ার প্রয়োজন নেই। পড়াশোনার পাশাপাশি মানবিক গুণাবলির বিকাশ ঘটালে সুচিকিৎসক তৈরি হয়।

    ইন্টার্নি চিকিৎসকদেরকে রোগী ফেলে রেখে ধর্মঘটে না যাওয়ার অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, চিকিৎসকদের প্রথম কাজ রোগীর চিকিৎসা করা। কোনো ভুল বোঝাবুঝির কারণে রোগী ফেলে রেখে অযথা ধর্মঘট করা কোনো মানবিক গুণাবলির মধ্যে পড়ে না। তিনি বলেন, কোনো আন্দোলন ছাড়াই সরকার ইন্টার্নি চিকিৎসকদের ভাতা বাড়িয়েছে। তাই চিকিৎসা অবহেলা করে অযথা আন্দোলনে যাওয়ার কোনো অর্থ হয় না।

    তিনি বলেন, দেশের চিকিৎসা শিক্ষার মানকে উন্নত করার লক্ষ্যে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত আগ্রহ রয়েছে। এ বছর দেশের ইতিহাসে সর্বোচ্চ নিখুঁত প্রক্রিয়ার মধ্য দিয়ে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

    উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১০ জানুয়ারি থেকে সারা দেশের সকল মেডিকেল কলেজের নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে।