• গাজীপুরে ৫ লাখ ৯০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে


    গাজীপুর প্রতিনিধি : আগামী ১৯ জানুয়ারী গাজীপুর জেলার ৫টি উপজেলায় ৫ লাখ ৯০ হাজার ১১২ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নিয়েছে জেলা সিভিল সার্জন অফিস। বুধবার গাজীপুর সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে অনুষ্ঠিত এক ওরিয়েন্টেশন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

    গাজীপুরের সিভিল সার্জন ডা: সৈয়দ মো: মনজুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডা: মাহমুদা আক্তার, গাজীপুর প্রেসক্লাবের সভাপতি খায়রুল ইসলাম, সাধারন সম্পাদক রাহিম সরকার, অধ্যাপক মুকুল কুমার মল্লিক প্রমুখ।

    এসময় জেলা সিভিল সার্জন জানান, জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী ৬৫ হাজার ১১২ জন শিশুকে এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫ লাখ ২৫ হাজার শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য জেলায় ১৪২৯টি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কেন্দ্রে ২৮৫৮ জন্য কর্মী, ২২২ জন কমিনিটি হেলথ প্রোভাইডার, ৩৫ জন পরিবার কল্যাণ পরিদর্শক, ৫৪ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ২৯৮ জন পরিবার কল্যান সহকারী এবং ২৫৮ জন স্বাস্থ্য সহকারী কাজ করবে। আগামী ১৯ জানুয়ারী জেলার ৫টি উপজেলা, একটি সিটি করপোরেশন , ৩টি পৌরসভায় একযোগে এ ক্যাপসুল খাওয়ানো হবে।

    ৬-১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ এবং ১২-৫৯ বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনের দিন ৬ মাসের কম বয়সী, ৫ বছরের বেশি বয়সী, চার মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল প্রাপ্ত শিশু এবং মারাতœক অসুস্থ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

    Spread the love
    Social media & sharing icons powered by UltimatelySocial