• কৃষি গবেষণায় কফি ও কাজুবাদাম প্রসেসিং ল্যাব উদ্বোধন


    গাজীপুর প্রতিনিধি : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) কফি ও কাজুবাদাম প্রসেসিং ল্যাবের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বারি’র ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষণা কারখানা প্রাঙ্গনে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে এ ল্যাবের উদ্বোধন করেন। একই সাথে তিনি বারি উদ্ভাবিত সবজি বীজ শুকানো ড্রায়ারের উপযোগিতা প্রদর্শনীর উদ্বোধন করেন। বারি’র ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) বিভাগের ‘সবজি বীজ শুকানো ড্রায়ারের উন্নয়ন ও উপযোগিতা যাচাই প্রকল্পের’ উদ্যোগে ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

    বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. মিয়ারুদ্দীনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. মো. কামরুল হাসান ও পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম, এফএমপিই বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আইয়ুব হোসেন, একই বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো. নূরুল আমিন।

    দেশে কোনো গবেষণা প্রতিষ্ঠানে কফি ও কাজুবাদাম প্রসেসিং নিয়ে প্রথম স্থাপিত এই ল্যাবে রয়েছে বারি উদ্ভাবিত হস্ত/পা চালিত কফি পাল্পার, কফি রোস্টার মেশিন, কাজুবাদাম জ্যাকেট ভেসেল, সেমিঅটো কাজুবাদাম শেলার, হস্তচালিত কাজুবাদাম শেলার, কাজুবাদাম তেল নিষ্কাশন যন্ত্রসহ কফি ও কাজুবাদাম প্রক্রিয়াজাতকরণের বিভিন্ন ধরনের যন্ত্রপাতি। কৃষকেরা এসব যন্ত্র ব্যবহার করে স্বল্প খরচে ও সহজসাধ্য পদ্ধতিতে কফি ও কাজুবাদাম প্রক্রিয়াজাত করতে পারবে।

    কফি ও কাজুবাদাম প্রসেসিং ল্যাবের উদ্বোধন এবং সবজি বীজ শুকানো ড্রায়ারের উপযোগিতা প্রদর্শনীর উদ্বোধনকালে বারি’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, ফসল উৎপাদন বাড়ানোর জন্য আমাদের ভাল বীজ উৎপাদন করতে হবে। এজন্য আমাদের সঠিকভাবে বীজ সংরক্ষণ করতে হবে। আমি আশা করি বীজ শুকানো ও সঠিকভাবে সংরক্ষণের জন্য বারি উদ্ভাবিত সবজি বীজ শুকানো ড্রায়ার এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একই সাথে কফি ও কাজুবাদাম প্রসেসিং ল্যাবের মাধ্যমে দেশে কফি ও কাজুবাদাম চাষে কৃষকেরা আরও উদ্বুদ্ধ হবে। কারণ এই ল্যাব উদ্ভাবিত যন্ত্রের মাধ্যমে দেশে কফি ও কাজুবাদাম প্রক্রিয়াজাতকরণ আরও সহজ ও স্বল্পব্যয়ে করা সম্ভব হবে।

    Spread the love