• ব্রেকিংনিউজ: মৌলভীবাজারে জঙ্গি আস্তানা এলাকায় ১৪৪ ধারা     ::     জঙ্গীবাদকে মদদ দিয়ে উন্নয়ন ব্যাহত করছে বিএনপি-জামাত জোট : প্রধানমন্ত্রী     ::     সরকারি হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম ২৮-৩০ মার্চ পর্যন্ত চলবে     ::     মুফতি হান্নানের প্রাণভিক্ষার আবেদন কারাগার থেকে মন্ত্রণালয়ে     ::     গাজীপুরে পৃথক ঘটনায় চারজনের মৃত্যু     ::    
    11_01_2017-Mym-Development

    উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে ময়মনসিংহ পৌরসভা


    image_print

    আনিসুর রহমান ফারুক, ময়মনসিংহ : দেশের প্রাচীনতম ও ঐতিহ্যবাহী ময়মনসিংহ পৌরসভাকে আগামী ২০২৫ সালের মধ্যে সুন্দর, পরিচ্ছন্ন, দারিদ্রমুক্ত তিলোত্তমা নগরী গড়তে উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে।

    স্বাধীনতা পরবর্তী সময় থেকে প্রাচীনতম পৌরসভাটিতে উন্নয়নের ছোঁয়া তো দূরের কথা অপরিকল্পিত, অপরিচ্ছন্ন নগরী হিসেবে পরিচিতি লাভ করেছিল। এখন ইতিহাস ঐতিহ্যের এ পৌরসভাটি পরিকল্পিতভাবে আর্থ-সামাজিক উন্নয়নে উন্নত জীবনযাপন নিশ্চিত, নগর সৌন্দর্য বর্ধনসহ নাগরিকদের সেবার মান নিশ্চিতে সরকারের কল্যাণের পাশাপাশি উন্নয়নের অগ্রযাত্রায় নগরবাসীকে নির্দিষ্ট সময়সীমার মধ্যে মানসম্মত সেবা নিশ্চিতের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে পৌর পরিষদের মেয়র ও আওয়ামীলীগ নেতা মোঃ ইকরামুল হক টিটুর নেতৃত্বে।

    ময়মনসিংহ নগরীর জিমনেসিয়াম প্রাঙ্গনে হওয়া উন্নয়ন মেলা-২০১৭ তে ময়মনসিংহ পৌরসভার স্টলে তুলে ধরা হয়েছে প্রাচীন ও ঐতিহ্যবাহী পৌরসভার উন্নয়ন চিত্র। তিন দিনব্যাপী এ মেলার এবারের প্রতিপাদ্য বিষয় ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’। ময়মনসিংহ পৌরসভার স্টলে বুধবার সকালে কথা হয় শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের শিক্ষার্থী মোছাঃ নুসরাত জাহানের সঙ্গে। সে এ প্রতিনিধিকে জানায়, আমি বিদ্যাময়ী বালিকা বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় এ প্লাস পেয়েছিলাম। স্কুল লাইফের সময়ও পৌরসভার কাঙ্খিত উন্নয়ন দেখতে পারিনি, এত তাড়াতাড়ি এ নগরীর দৃশ্যপট উন্নয়নসহ নগরজুড়ে সৌন্দর্যবর্ধন আমাকে মুগ্ধ করেছে।

    উন্নয়ন মেলায় এসে পৌরসভার গৃহীত বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নসহ নাগরিকদের সেবার মান নিশ্চিতে নাগরিক সনদ প্রনয়ন করায় খুবই ভালো লাগছে। ময়মনসিংহ পৌরসভার নাগরিক সনদ ও উন্নয়নমূখী পদক্ষেপের বিষয়ে মেলায় আসা দর্শনার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন পৌরসভার নগর পরিকল্পনাবিদ মানস বিশ্বাস।

    তিনি বলেন, স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এর তৃতীয় ভাগের দ্বিতীয় অধ্যায়ের ৫৩নং অনুচ্ছেদের আলোকে পৌরসভার নাগরিক সনদ প্রনয়ন করা হয়েছে। নাগরিক সনদে পৌরসভার ভিশন ও মিশন প্রতিষ্ঠানিক কাঠামোয় নগরবাসীর সেবা প্রাপ্তির বিস্তারিত বিবরণসহ পৌর সেবার গুণগত মান, সময়সীমা নির্ধারণসহ প্রতিটি সেবা প্রদানের দায়িত্বে নিযুক্ত কর্মকর্তা ও কর্মচারীদের নাম সহ নাগরিকদের সেবা প্রদান সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া ও নগরবাসীদের প্রত্যাশার বিবরণ, এছাড়াও নাগরিক সনদে নাগরিকদের কাছ হতে পৌরসভার প্রত্যাশা ও সেবা সম্পর্কিত নাগরিক দায়িত্বের বিষয়ও রয়েছে। এ নাগরিক সনদের মাধ্যমে পৌরসভা ও তার নাগরিকদের অধিকারের মধ্য দিয়ে নির্দিষ্ট সময়সীমার মাঝে মানসম্মত সেবা সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়াও ময়মনসিংহ পৌরসভায় ২০০৮-২০০৯ থেকে ২০১৫-২০১৬ অর্থ-বছর পর্যন্ত বাস্তবায়িত উন্নয়নমূলক প্রকল্পসমূহ বাস্তবায়ন ও চলমান রয়েছে।

    এ বিষয়ে আওয়ামীলীগ নেতা ও মেয়র টিটু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা দারিদ্র ও নিরক্ষরমুক্ত সোনার বাংলা গড়তে বঙ্গকন্যা দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের গণতন্ত্রে এগিয়ে যাচ্ছে দেশ। তাই উন্নয়নের অগ্রযাত্রায় প্রাচীনতম ময়মনসিংহ নগরীকে পরিকল্পিত অবকাঠামো নির্মাণ, আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্রমুক্ত পরিচ্ছন্ন নগরী ও ডিজিটাল নগর গঠনের মিশনকে সামনে রেখে আগামী ২০২৫ সালের মধ্যে নগরবাসীর দোয়া ও সহযোগীতায় সুন্দর পরিচ্ছন্ন অত্যাধুনিক আদর্শ তিলোত্তমা নগরী গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন প্রতিশ্রুতিশীল মেয়র টিটু।